ঢাকা,শনিবার, ১৮ মে ২০২৪

অবশেষে সেই উগ্র আচরণ করা হাতি উদ্ধার

ছোটন কান্তি নাথ, চকরিয়া :: বান্দরবানের লামার রূপসীপাড়ায় উন্মাদ হয়ে পড়া একটি পালক হাতিকে পাঁচদিন পর উদ্ধার করেছে কক্সবাজারের চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্কের বন্য প্রাণী ও বনবিভাগের কর্মকর্তারা। এর আগে গতিবিধি পর্যবেক্ষণের পর নিরাপদ দূরত্বে থেকে ট্র্যাঙ্কুলাইজের মাধ্যমে অবচেতন করা হয় হাতিটিকে। এর পর হাতিটির মালিক আবদুল মালেকের জিম্মায় দেওয়া হয়েছে।

সাফারি পার্ক সূত্র জানায়,  ৯মার্চ ,বুধবার দুপুরে লামা উপজেলার রূপসীপাড়া ইউনিয়নের হেডম্যানপাড়ার দুর্গম পাইন্নারঝিরির মুখ এলাকায় উন্মাদ

এই হাতিটিকে অবচেতন ইনজেকশন পুশ করা হয়। কিছুক্ষণ পর হাতিটি অবচেতন হয়ে পড়ে।
বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম চকরিয়া নিউজকে বলেন, আনুমানিক ৩৫ বছরের পুরুষ হাতিটির নাম আলী বাহাদুর। এটি পালক হাতি। গত শুক্রবার এই পালক হাতিটি হঠাৎ করে উগ্র আচরণ শুরু করে এবং এক ব্যক্তিকে হত্যা করে। এর পর থেকে হাতিটি গহীন অরণ্যে ঢুকে পড়ে।

এই অবস্থায় লামা বনবিভাগ হাতিটিকে বশে আনতে সহায়তা চায় চট্টগ্রাম বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের কাছে। পরবর্তীতে নির্দেশনা মোতাবেক সাফারি পার্কের ভেটেরিনারী সার্জন হাতেম সাজ্জাদ জুলকার নাইনের নেতৃত্বে পার্ক ও বনবিভাগের একটি দল লামায় গিয়ে ট্র্যাঙ্কুলাইজ গানের মাধ্যমে হাতিটিকে অবচেতন করা হয়।

পার্ক কর্মকর্তা মাজহার আরো জানান, গত শুক্রবার বিকেলে লামার রূপসীপাড়া ইউনিয়নের দুর্গম চুমপুং মুরুং হেডম্যান পাড়াস্থ ওমর ফারুক বাবুলের খামারে উন্মাদ এই হাতিটি ঢুকে হত্যা করে দিনমজুর আনিসুর রহমানকে। তিনি রংপুর জেলার পীরগাছা এলাকার মৃত মো. আলী মুন্সির পুত্র। এই ঘটনার পর হাতিটি দুর্গম পাহাড়ের ভেতর চলে যায়। এতে গত পাঁচদিন ধরে হাতি আতঙ্কে নির্ঘুম রাত কাটে মানুষের।

পাঠকের মতামত: